এবার দেবীর বিদায়ের পালা

সোমবার দর্পণ বিসর্জনের পর প্রতিমা বির্সজনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের দুর্গা পূজার আনুষ্ঠানিকতা।

আর তাই দেবীর বিদায়ের আগে রোববার দেবীকে প্রাণভরে দেখেছেন ভক্ত-পূণ্যার্থীরা; রাজধানীর পূজামণ্ডপগুলোতে দেখা গেছে ভক্তদের ভিড়।

মহামারীর মধ্যে পূজা হচ্ছে তা ঢাকেশ্বরী মন্দির, সিদ্দেশ্বরী কালী মন্দির, জয়কালী মন্দির, বরদেশ্বরী কালী মন্দির, স্বামীবাগ ইসকন মন্দির, রমনা কালী মন্দির, শ্যামবাজার শিবমন্দির খামার বাড়ি মন্দিরগুলো ঘুরে মনে হয়নি।

পঞ্জিকা অনুযায়ী, রোববার ভোর ৫টা ১৭ মিনিট থেকে সকাল ৭টার মধ্যে দুর্গা দেবীর মহানবমী কল্পরাম্ভ ও বিহিত পূজা সম্পন্ন হয়েছে।

কোভিড-১৯ এর কারণে এবছর উৎসব পরিহার করে সাত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে দূর্গোৎসবকে ‘দুর্গাপূজা’ বলছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

প্রতিদিন সন্ধ্যায় আরতি পরই বন্ধ করে দেওয়া হচ্ছে পূজামণ্ডপ।

চন্ডিপাঠ, বোধন ও দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত ২২ অক্টোবর থেকে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উতসব দূর্গাপূজা।

এবার দেবী দূর্গা এসেছেন দোলায় চড়ে। ফিরে যাবেন গজে চড়ে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, বিজয়া দশমীর বিসর্জন পর্ব শুরু হবে সকাল ৯টা থেকে। জনসমাগমের কারণে স্বাস্থ্যবিধি যাতে ভঙ্গ না হয়, সেদিকে খেয়াল রেখেই প্রসাদ বিতরণ ও দশমীর শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।

পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল বলেন, “বিজয়া দশমীর দিন শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট পূজামণ্ডপ ও মন্দির কর্তৃপক্ষ স্ব উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা নেবেন। ট্রাকে যেন ১০ জনের অধিক মানুষ না থাকেন সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।”

বিজয়া দশমী উপলক্ষে সোমবার সরকারি ছুটি। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা জানিয়েছেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর,  জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, বিকল্পধারা বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক একিউম বদরুদ্দোজা চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন হিন্দু ধর্মাবলম্বীদের বিজয়া শুভেচ্ছা জানিয়েছেন।

বিজয়া উপলক্ষে সোমবার বাংলাদেশ টেলিভিশনমসহ বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। জাতীয় দৈনিকগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।