মেয়রের তহবিল নিয়ে নীতিমালার উদ্যোগ ডিএসসিসির

মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ডিএসসিসির দ্বিতীয় পরিষদের চতুর্থ বোর্ড সভায় নীতিমালার একটি খসড়া উপস্থাপন করে তাতে কাউন্সিলরদের মতামত চাওয়া হয়।

ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, সিটি করপোরেশনের মেয়রের একটি ঐচ্ছিক তহবিল ব্যবহারের এখতিয়ার আছে। কিন্তু এখন পর্যন্ত ওই তহবিল ব্যবস্থাপনার কোনো নীতিমালা করা হয়নি।

“এই ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা একান্তই মেয়রের এখতিয়ার। তারপরও আমি চাই, একটি নীতিমালার আওতায় এই তহবিলের সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক ব্যবস্থাপনা হোক।”

‘মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা-২০২০’ এর একটি খসড়া কাউন্সিলদের হাতে দেওয়া হয়। কাউন্সিলররা এ বিষয়ে তাদের মতামত দেন।

বোর্ড সভায় ৯ সদস্যের সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।

এর কারণ ব্যাখ্যা করে তাপস বলেন, ডিএসসিসির সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো বিভিন্ন সংস্থার কাছে ভাড়া দেওয়া ছিল। তাদের সঙ্গে ডিএসসিসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তা আর নবায়ন করা হচ্ছে না।

“সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো বুঝিয়ে দিতে সংস্থাগুলোকে পত্র দেওয়া হয়েছে। আমরা চাই, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো নির্মাণ করা হয়েছে, তার সাথে সামঞ্জস্য রেখে ঢাকাবাসীর কল্যাণে এগুলো ব্যবহার করা হবে।”

ডিএসসিসির মেয়র বলেন, যেসব ওয়ার্ডে এখনো কমিউনিটি সেন্টার নির্মাণ হয়নি, সেসব ওয়ার্ডে কমিউনিটি সেন্টার নির্মাণে প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।