ভারতের পর্যটন ভিসা শিগগিরই: হাই কমিশনার

বুধবার এয়ার বাবল চুক্তির আওতায় ভারতের সঙ্গে বাংলাদেশের বিমান যোগাযোগ শুরুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে এ বিষয়ে কথা বলেন তিনি।

দোরাইস্বামী বলেন, “টুরিস্ট ভিসার বাইরে শিক্ষার্থীসহ অন্যান্য ভিসা ইতোমধ্যে চালু হয়েছে। যাদের জরুরি ভিত্তিতে যাওয়া প্রয়োজন, তারা যেতে পারছেন।

“টুরিস্ট ভিসা কবে চালু হবে, তার তারিখ এই মুহূর্তে দিতে পারছি না, তবে যত দ্রুত সম্ভব তা দিতে আমরা জোর চেষ্টা করছি।”

এয়ার বাবল চুক্তির আওতায় বুধবার থেকে চেন্নাই ও কলকাতা রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা শুরু করেছে বাংলাদেশের ইউএস-বাংলা এয়ারলাইন্স।

ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে সপ্তাহে চার দিন, চট্টগ্রাম-চেন্নাই-চট্টগ্রাম রুটে সপ্তাহে তিন দিন এবং ঢাকা-কলকাতা-ঢাকা রুটে সপ্তাহে ছয় দিন যাত্রী পরিবহন করবে ইউএস-বাংলা।

ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন শিকদার মেজবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানও উপস্থিত ছিলেন।  

১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে চেন্নাই ও কলকাতা রুটের ফ্লাইটগুলো পরিচালিত হবে বলে ইউএস-বাংলা জানিয়েছে।

সোমবার ছাড়া সপ্তাহে ছয়দিন তাদের ফ্লাইট ঢাকা থেকে সকাল ৯টা ৪৫ মিনিটে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে কলকাতায় নামবে। এছাড়া কলকাতা থেকে স্থানীয় সময় সকাল ১১টায় ছেড়ে আসবে এবং ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে দুপুর ১২টা ৩০ মিনিটে।

প্রতি সোম, বুধ, শুক্র ও শনিবার সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা থেকে চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে ইউএস-বাংলার ফ্লাইট; পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে। একই দিন দুপুর ১টা ৩০মিনিটে চেন্নাই থেকে ছেড়ে এসে ঢাকায় নামবে বিকাল ৪টা ৪০ মিনিটে।

এছাড়া প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে চেন্নাই এবং চেন্নাই থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

ওই তিন দিন ঢাকা থেকে সকাল ৯টায় এবং চট্টগ্রাম থেকে সকাল ১০টা ৩০ মিনিটে চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে ইউএস-বাংলার ফ্লাইট। আর চেন্নাই থেকে দুপুর ১টা ৩০ মিনিটে ছেড়ে এসে বিকাল ৪টা ৪০মিনিটে চট্টগ্রামে এবং সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।