কোহলিদের পরামর্শ দিতে টাকা নেবেন না ধোনি

বিরাট কোহলিদের সঙ্গে কাজ করবেন বিশ্বকাপে। তবে এর বিনিময়ে কোনো টাকাই নেবেন না ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড, বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলী ও মহাসচিব জয় শাহ আলাদাভাবে নিশ্চিত করেছেন এ তথ্য।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেই চ্যাম্পিয়ন হওয়া ভারত এরপর শিরোপার স্বাদ পায়নি একবারও। ২০১৪ সালে ফাইনালে শ্রীলঙ্কার কাছে হারের পর সর্বশেষ ২০১৬ সালের টুর্নামেন্টে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ভারত। ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপেই ভারতকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতকে ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপেও চ্যাম্পিয়ন বানান তিনি।

এবার বিশ্বকাপের দল ঘোষণার সময়ই ‘পরামর্শক’ হিসেবে ধোনির নাম ঘোষণা করে বিসিসিআই। সে সময় গাঙ্গুলী বলেছিলেন, ‘দলে ধোনির অন্তর্ভুক্তি বিশ্বকাপে তার অভিজ্ঞতা কাজে লাগানোর একটা উপায়। এ টুর্নামেন্টে সহায়তা করতে বিসিসিআইয়ের দেওয়া প্রস্তাবে রাজি হওয়ায় ধোনিকে ধন্যবাদ জানাই।’

তবে ধোনি কাজ করবেন বিনা পয়সাতেই, পিটিআইকে বলেছেন গাঙ্গুলী, ‘ভারত দলের পরামর্শক হিসেবে কাজ করার বিনিময়ে ধোনি কোনো কিছু নেবে না।’ সংবাদ সংস্থা এএনআইকে একই ধরনের কথা বলেছেন শাহও, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত দলের পরামর্শক হিসেবে দায়িত্ব পালনের জন্য কোনো সম্মানী নেবেন না এম এস ধোনি।’

এমনিতে ২০২০ সালে ঠিক সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ হলে খেলার সম্ভাবনা ছিল ধোনিরও। তবে করোনাভাইরাসের কারণে শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায় সে টুর্নামেন্ট। এরপর ইনস্টাগ্রামের এক পোস্টের মাধ্যমে গত বছরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের নাটকীয় ঘোষণা দেন ভারতের হয়ে ৯০ টেস্ট, ৩৫০ ওয়ানডে ও ৯৮ টি-টোয়েন্টি খেলা ধোনি।

অবশ্য আইপিএলে খেলা চালিয়ে যাচ্ছেন এখনো। গতবার প্লে-অফের আগে বিদায় নিলেও এবার ঠিকই আইপিএল ফাইনালে উঠেছে ধোনির চেন্নাই। তবে আগামী মৌসুমেও ধোনিকে আইপিএলে দেখা যাবে কি না, এমন প্রশ্নের জবাবে সম্প্রতি তিনি জানিয়েছেন, চেন্নাই দলে থাকবেন ঠিকই। তবে সেটা খেলোয়াড় হিসেবে, না অন্য ভূমিকায়—সেটা নিশ্চিত নয়। ১৫ অক্টোবর আইপিএলের ফাইনালে ধোনির চেন্নাইয়ের মুখোমুখি হবে কলকাতা ও দিল্লির দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে জয়ী দল।

বিশ্বকাপে সুপার টুয়েলভের গ্রুপ ২-এ আছে ভারত। সেখানে তাদের সঙ্গী হবে পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও প্রথম পর্ব পেরোনো দুটি দল। বাংলাদেশ প্রথম পর্ব পেরোলে যুক্ত হবে সে গ্রুপেই।